মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৩

দারিদ্র্য বিলাস - হাসান ইমতি

















কারো কাছে আজ কিছু চাইবার নেই আমার,
আসলে কারো কিছুই দেবার কথাও যে নেই,
আমাকে দেবার মতো কিছুও যে কারো নেই,
কারো থেকে কিছু নেবারও যে নেই আমার ।
  
যদি ভেবে থাকো আমার কোন অভাবও নেই,
তবে সে নিছক ভুল, অভাবের ভেতরই আমার
জন্ম, অভাবের সাথেই আমার নিত্য বসবাস,
অভাবের সাথেই এই আমার আজন্ম সহবাস ।

অভাব আমাকে ভেতর থেকে কুড়ে কুড়ে খায়
প্রতিনিয়ত, প্রতি পলে পলে সে এসে দাড়ায় কিন্তু
এই অভাব বোধ থেকে  আমি কখনো মুক্তি চাইনা,
উত্তরণ চাই না, অশ্লীল আভিজাত্যে,এই অভাববোধই
আমাকে আমি বানিয়েছে,  আমার আমিকে পূর্ণতা
দিয়েছে, আমার আমিকে চিনতে শিখিয়েছে ।

প্রতিনিয়ত আমার চারপাশে চলে তথাকথিত
আভিজ্যাতের তুর্কি নাচ । সমসাময়িক কিছু
আলো ঝলমলে মানুষের জৌলুসের অনাবশ্যক
প্রদর্শন আমাকে বড়ো ক্লান্ত করে, ব্যথিত করে,
বহু অনাহারী নাগরিকের এই নগরীতে এ
প্রদর্শন বড় চক্ষুলজ্জাহীন । বড় নির্দয় ।

এই অন্তঃসারশূন্য আভিজাত্য থেকে মুক্তি নিয়ে
আমি সগৌরবে ফিরে আসি আমার স্বরচিত দারিদ্র্য
সাম্রাজ্যে, আসলে এ আমার দারিদ্র্যের অহংকার।
তোমরা যাকে দারিদ্র্য ভাবো, এ দারিদ্র্য নয়,
এ আমার পরম সুখ, এ আমার দারিদ্র্য বিলাস ।
 

২টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. প্রেম পূজা কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছে! কবিকে ধন্যবাদ!

    উত্তরমুছুন

Related Posts Plugin for WordPress, Blogger...