মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৩

মায়ের চোখে জল - হাসান ইমতি

















আজ আমার মায়ের বহুবর্ষী চোখে নীরব জলের নদী,
আমার যে অভুক্ত মা তার নিজের মুখের গ্রাস সন্তানের
মুখে তুলে দিয়ে তার ক্ষুধা নিবারণের সুখে সদা হেসেছে,
আজ সে মমতাময়ী মায়ের চোখে তীব্র জলের আকুলতা,
শীতের রাতে হিম হয়ে আসা দেহের কাঁপুনিতে যে মা
সন্তানকে বুকের উষ্ণতায় নিরাপদে রেখে সুখী হয়েছে,  
আজ আমার সেই মায়ের চোখে দুঃখ নদীর উজান টান,  
সন্তানের সুখই ছিল মায়ের একমাত্র নিঃশর্ত আরাধনা,  
শতকষ্টেও যে মা পিছপা হয়নি সন্তানের মঙ্গল কামনায়,
আজ আমার সে মায়ের চোখে জল, সে মা কষ্টে ব্যাকুল,  
কে আছে যে আমার সব কষ্ট জয়ী মাকে দুঃখ দিতে পারে ?
সে আর কেউ নয়,  এই জল তার প্রিয় সন্তানের উপহার,
এই বেদনার্ত জল স্নেহময়ী  মাকে ভালোবাসাহীন সুদূর
বৃদ্ধাশ্রমে ঠেলে দেয়া তার আত্নজের ভালোবাসার প্রতিদান,  
মায়ের চোখের জল বৃদ্ধাশ্রমে কাটানো কষ্টের ফল নয়,  
মায়ের চোখের জল তার প্রিয় সন্তানের অদর্শন বেদনার

হাসান ইমতি 

স্বরচিত
হাসান ইমতির কবিতারা 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts Plugin for WordPress, Blogger...