শুক্রবার, ২৬ জুলাই, ২০১৩

রোমন্থন - হাসান ইমতি

















স্বার্থপর জগতে লাভক্ষতির হিসাবজালে বন্ধী মানবদর্শন,
পাওয়া না পাওয়ার ঘূর্ণাবর্তে লক্ষ্যভ্রষ্ট মানবতার প্রতিসরন
তবু এই পরিবর্তনশীল সময়ের বেদনাহীন বুকে দাড়িয়ে
করুন নিয়তির মত বড় কান্নাভেজা প্রশ্ন জাগে বারবার
আজ কেমন আছে ফেলে আসা সময়ের কিছু প্রিয় মুখ?

আমার অনুপস্থিতি কি শূন্যতা হয়ে আছে তাদের চেতনায়?
এই স্বার্থহীন প্রশ্ন গুলো আমাকে প্রতিনিয়ত কুরে কুরে খায়,
এই অবান্তর প্রশ্নগুলো কষ্টের আদলে শুধু প্রশ্নই থেকে যায়,
থেকে যাবে, হয়তো এসবের জবাব মিলবে না কোনকালেই,
আমি হয়তো প্রথাগত নিয়মের কোন হিসেবী মানুষ নই,
প্রথাগত মানুষদের  ঘর থাকে, সংসার থাকে, নিজেদের
একটা জগৎ থাকে, এই সব ঘিরেই তাদের যত হিসাব নিকাশ,
খুব দ্রুত তারা সব শিখে নেয়, খুব দ্রুত নিজেদের বদলে নেয়,
শুধু আমি বেহিসাবী থেকে যাই বরাবর, লাভক্ষতির হিসাবে,
যোগ বিয়োগের অংকে আমার  বরাবরই খুব ভুল হয়ে যায়

মাঝে মাঝে জানতে ইচ্ছা করে, আপাত এইসব মানুষগুলোরও
কি মন কাঁদে ফেলে আসা পথের কথা ভেবে, রাত্রির গহীনে,
বৃষ্টি ভেজা কোন একাকী মুহূর্তে, কোন গোপন নিঃসঙ্গতা কি
স্পর্শ করে, হয়তো করে, হয়তো করে না, হয়তো কাঁদে
হয়তো কাঁদে না, এইসব প্রশ্নের আসলে গড়পড়তা কোন
উত্তর হয় না, যে যার মতো করে তার হিসাব নিকাশ রাখে

আমার এই ক্ষত শুধু আমার একান্ত একার, আমি জনসম্মুখে
এই ক্ষত লুকিয়ে রাখি,  ফেলেআসা স্মৃতিঘেরা মানুষদের
কাছে কখনো ফিরে যাই না, ফিরে যেতে হয় না, ফিরে গেলে
না কখনো আজকের বদলে যাওয়া এই মানুষদের মাঝে সেই
মানুষদের ফিরে পাওয়া যায়, না প্রিয় স্মৃতি ধরে রাখা যায়,
ফেলেআসা স্মৃতিঘেরা মানুষদের কাছে কখনো ফিরে যেতে নেই,
সেই মানুষগুলোকে স্মৃতিতেই  রাখতে হয়, ফিরে যেতে হয় না

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts Plugin for WordPress, Blogger...