শুক্রবার, ৯ আগস্ট, ২০১৩

মানুষ দেবতার চেয়েও বড় - হাসান ইমতি

















মানুষের মনের চেয়ে বড় কোন দেবালয় নেই,
মানুষের বিবেকের চেয়ে বড় কোন উপাস্য নাই
তোমরা কংক্রিটের পর কংক্রিট সাজিয়ে,গাইতি
চালিয়ে, নকশা ও কারুকার্যখচিত যে নিষ্প্রাণ
উপাসনালয় তৈরি কর, সে কংক্রিটের উপাসনালয়ের
কেন্দ্রভূমি সে মানুষেরই অন্তর আমি উপাসনা
দিয়ে প্রাণসঞ্চার করি বলেই তুমি পূর্ণতা লাভ করো,
আমি আরাধনা করি, পূজা সেই বলেই তুমি উপাস্য   

মানুষের মনের চেয়ে বড় কোন দেবালয় নেই,
মানুষের বিবেকের চেয়ে বড় কোন উপাস্য নাই
আমি তোমার পূজা দেই বলেই তো তুমি উপাস্য ,
আমি তোমাকে মনের মন্দিরে বসিয়েছি বলেই তো
কংক্রিটের মন্দিরে তোমার প্রাণ প্রতিষ্ঠা পেয়েছে
আমি ছুঁয়েছি বলেই তো তোমার কংক্রিটের শরীর
আরাধ্য হয়েছে, আমি আরাধনা করিবলেই তো
তুমি আরাধ্য হয়েছ তোমার নিরেট নিষ্প্রাণ
কংক্রিটের শরীরে প্রাণ প্রতিষ্ঠা করেছি আমি   

মানুষের মনের চেয়ে বড় কোন আরাধ্য নেই মানুষের
বিবেকের চেয়ে বড় কোন দেবালয় নেই মানুষের
মনের ভেতরই থাকে দেবালয়, মানুষের ভেতরেই
থাকে পাপ পঙ্কিলতা, মানুষের এক পাশে দেবতা,
অন্য পাশে শয়তান, দেবতা নষ্ট হতে জানে না, আর
শয়তান জানেনা ভালো হতে , তাই মানুষ সৃষ্টির সেরা,
মানুষ শয়তানের চেয়ে বড়,মানুষ দেবতার চেয়েও বড়



হাসান ইমতি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts Plugin for WordPress, Blogger...